অবশেষে পাওয়া গেল জিনিয়া কে

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৫৭ PM, ০৮ সেপ্টেম্বর ২০২০

 

গত মঙ্গলবার রাত নয়টার দিকে সর্বশেষ জিনিয়াকে টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান ফটকে অপরিচিত দুই তরুণীর সঙ্গে ফুচকা খেতে দেখেছিলেন তার মা শিমু। এরপর থেকে জিনিয়ার খোঁজ পাওয়া যাচ্ছিল না। অনেক জায়গায় খোঁজাখুঁজির পর সন্ধান না পেয়ে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন জিনিয়ার মা শিমু। এরপর তাকে উদ্ধারে তৎপরতা চালায় পুলিশ। অবশেষে সোমবার দিবাগত রাতে নারায়ণগঞ্জ থেকে জিনিয়াকে উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনীটি।

এদিকে জিনিয়া নিখোঁজের পরপরই তাকে ফিরে পাওয়ার দাবিতে সোচ্চার হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জিনিয়া নিখোঁজের পর টিএসসির বেশ কয়েকজন দোকানদার জানিয়েছিলেন, সবসময় দুই তরুণীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি শামসুন্নাহার হলের সামনে বসে থাকতে দেখতেন। কিন্তু তাদের নাম পরিচয় কেউ জানে না। নিখোঁজের আগে জিনিয়াকে ওই দুই তরুণীর সঙ্গে ফুচকা খেতে দেখা গিয়েছিল। এরপর শামসুন্নাহার হলের কাছে থাকা ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’র পাশে বসে তারা গল্পও করে।

জিনিয়ার মা শিমু বলেছিলেন, ‘নিখোঁজ হওয়ার আগেও ওই দুই মহিলা জিনিয়াকে নিয়ে যেতে চেয়েছে। বলেছে তারা নাকি আমার মেয়েকে ভাল খাওয়াবে, ভাল পড়াবে। কিন্তু আমি দেই নাই। আমি বলেছি ভিক্ষা করে আমার মেয়েকে খাওয়াব-পড়াব তারপরও আপনাদের সঙ্গে দেব না।’

নিখোঁজের দিন রাত সাড়ে নয়টার দিকে ছোট মেয়ে সিনথিয়াকে স্বোপার্জিত স্বাধীনতা ভাস্কর্যের পাশে রেখে জিনিয়াকে ডাকতে যান মা শিমু। দুই নারীর সঙ্গে জিনিয়া তখন ফুচকা খাচ্ছিল। তিনি জিনিয়াকে বৃষ্টি আসার আগে ফুল বিক্রি শেষ করার তাগাদা দেন।

তখন ওই দুই নারী তাকে বলেন, জিনিয়াকে ফুচকা খাওয়া শেষে ডাসের পেছনে দিয়ে আসবেন। এসময় কেউ একজন ডাক দেওয়ায় সেখান থেকে চলে আসেন শিমু। এরপর থেকে পাওয়া যাচ্ছি না জিনিয়াকে। অবশেষে পুলিশের অভিযানে উদ্ধার করা হয় লাল-গোলাপ বিক্রি করা শিশু জিনিয়াকে।

আপনার মতামত লিখুন :