আমাকে কখনো কোন বাঙালি মারতে পারবে না।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৪ PM, ০৭ অগাস্ট ২০২০

 

রাষ্ট্রের সর্বোচ্চ পদে থেকেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময়ই থাকতেন তার ধানমন্ডি ৩২ নম্বর রোডের সেই বাড়িটিতে-যে বাড়ির সঙ্গে জড়িয়ে আছে বাঙালির স্বাধীনতার আন্দোলনের উত্তাল দিনগুলোর অনেক স্মৃতিসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামের স্মৃতি।

এরকম এক সময়ে ১৯৭৫ সালের জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাসে সেনাকর্তকর্তা লে. কর্নেল এম এ হামিদ বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে একান্তে দেখা করতে।

ধানমন্ডি ৩২ নম্বর রোডের বাসায় গিয়ে তৎকালীন রাষ্ট্রপতির বাসভবনে প্রবেশ করতে গিয়ে যে নিরাপত্তাহীনতা দেখেন  সে ব্যাপারে যখন তাকে বললেন-স্যার আপনার বাসায় সিকিউরিটি বলতে তো কিছুই নাই। আমি সরাসরি ঢুকে পড়লাম।

১৯৭২-এর ১০ জানুয়ারি পাক বাহিনীর বন্দি শিবির থেকে দেশে ফেরার পর দিন থেকেই দেশকে পুনগর্ঠনের সংগ্রামে তিনি তার সরকার এবং দলের নেতা-কর্মী-সংগঠকদের নিয়ে ঝাঁপিয়ে পড়েন।

বদ মতলবেও তো কেউ ঢুকে পড়তে পারতো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন কর্নেল এম এ হামিদকে বললেন-‘ দেখুন-আমি হলাম পাবলিক লীডার। জনগণের মধ্যেই আমাকে থাকতে হয়। মারতে হলে আমাকে রাস্তা-ঘাটেও মারতে পারে। তবে কোনো বাঙালি আমাকে মারতে পারে না।

আপনার মতামত লিখুন :