আমিরাত-বাহরাইন চুক্তি,বিক্ষোভ ফিলিস্তিনে

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:১১ PM, ১৬ সেপ্টেম্বর ২০২০

 

বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের শান্তি চুক্তির বিরোধীতা করে ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার কয়েকশ বিক্ষোভকারী জড়ো হয়ে রকেট হামলা ও চুক্তি প্রত্যাখান করে স্লোগান দেয়। তারা এটাকে ‘লজ্জার চুক্তি’ বলে স্লোগান ও ব্যানার তৈরী করে। খবর আলজাজিরার।

মঙ্গলবার হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস বলেছেন, অধিকৃত অঞ্চল থেকে ইসরায়েল সরে গেলেই কেবলমাত্র মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। ওই চুক্তি স্বাক্ষরের পর মাহমুদ আব্বাস বলেন, ইসরায়েলের অধিগ্রহণের সমাপ্তি না হলে ঐ অঞ্চলে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা ফিরবে না।

বিক্ষোভকারীরা দখলকারীদের সাথে চুক্তি নয় বলে স্লোগান দেয়। এ সময় তারা এ চুক্তিকে ‘লজ্জার চুক্তি’ বলেও ব্যানার নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এ সময় গাজার নেতা ইমাদ ইস বলেন, হাজারো তরুণ ইসরাইলের আবরোধের বিরোধীতা করায় নির্যাতনে পঙ্গু হয়ে গেছে। এখনো দখলদারদের বোলডোজার দিয়ে ফিলিস্তিনিদের বাড়ি ধ্বংস করছে। বিক্ষোভের সময় গাজা থেকে ইসরাইলকে লক্ষ্য করে ২টি রকেট নিক্ষেপ করা হয়।

আপনার মতামত লিখুন :