ইতালিতে বাংলাদেশীদের প্রবেশের সময়সীমা বাড়ানো হলো

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২২ PM, ১০ অগাস্ট ২০২০

 

গত ৭ জুলাই ছুটিতে আসা বাংলাদেশি প্রবাসীদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে ৫ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ২৮২ জন বাংলাদেশি যাত্রী নিয়ে রোম আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাৎক্ষণিক ১২ জনের শরীরে কোভিড-১৯ ধরা পড়ে।

এরপর ৮ জুলাই কাতার এয়ারওয়েজের দুটি বিমানে করে রোম ফোমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১২ জন ও মিলান মালফেনজা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪০ জনসহ মোট ১৫২ প্রবাসী বাংলাদেশিকে কোভিড-১৯ এর নিরাপওার জন্য পুশব্যাক করে ইতালি।

বাংলাদেশ থেকে ইতালি ভ্রমণে প্রথমে নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত। পরে তা বাড়িয়ে ৩১ জুলাই করা হয়। তৃতীয় দফায় বাংলাদেশ থেকে ইতালি ভ্রমণে ৩১ আগস্ট পর্যন্ত সময় নির্ধারণ করলেও পরে তা কমিয়ে ১০ আগস্ট চূড়ান্ত করে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিভিল এভিয়েশন অথরিটি। কিন্তু গত কয়েক দিন যাবৎ ইতালিতে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার ৭ সেপ্টেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বর্ধিত করলো।

এদিকে, ইতালিতে ১৫ আগস্ট থেকে চালু হচ্ছে ক্রুজ শিপ। দেশের পর্যটন খাতে কিছুটা স্বস্তি ফেরাতে নেয়া হচ্ছে এ উদ্যোগ। এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে।

তিনি জানান, ক্রুজ শিপের পাশাপাশি বাণিজ্য মেলাও স্বল্প পরিসরে চালু করা হবে। সেপ্টেম্বর থেকে বড় পরিসরে বাণিজ্য মেলা শুরু হবে। নতুন এ উদ্যোগ দেশের অর্থনীতিতে ১০ হাজার কোটি ইউরো যোগ করবে।

কর্মসংস্থান আর ব্যবসা নিরাপদ রাখতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

মহামারীতে অনেক ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। দেশের রেস্টুরেন্ট আর ফার্মগুলো যেন ক্ষতি পুষিয়ে নিতে পারে, সেজন্য ৭২ কোটি ডলারের প্রণোদনার ব্যবস্থা করা হয়েছে। দেশের নাগরিক আর ব্যবসার সুবিধার্থে কর পরিশোধের সময়সীমাও বাড়বে।

আপনার মতামত লিখুন :