এনবিআরের সঙ্গে তথ্যভিত্তিক সেশন।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১৬ PM, ৩০ জুলাই ২০২০

 

দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড বাংলাদেশ (এইচএসবিসি) এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো অনলাইনে ভ্যালু ভ্যাট সেবা সম্পর্কে তথ্যভিত্তিক ভার্চুয়াল ভিডিও সেশন। এইচএসবিসি বাংলাদেশ এই প্রকল্পের পাইলট ব্যাংকগুলোর একটি এবং এই প্ল্যাটফরমের মাধ্যমে এইচএসবিসি দেশের প্রথম লাইভ ট্রানজেকশন ইতোমধ্যে শুরু করেছে। এনবিআর ও বাংলাদেশ ব্যাংককে সঙ্গে নিয়ে এই অভাবনীয় ডিজিটাল পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে সার্বিক ভ্যাট পেমেন্টকে ব্যবহারকারীর কাছে আরও সহজ ও দ্রুত করতে সহায়তা করবে।

এইচএসবিসি ই-ভ্যাট সেবা ব্যবহারের ফলে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এইচএসবিসি-নেটের মাধ্যমে অনলাইনে স্বল্প সময়ে ভ্যাট পরিশোধ করতে পারবে। অনলাইন পেমেন্টটি বাংলাদেশ ব্যাংক এবং এনবিআরের ভ্যাট অ্যাকাউন্টে ইলেকট্রনিক্যালি জমা হয়ে যাবে- যা জমা হওয়ার সঙ্গে সঙ্গে জমাদানকারীর মোবাইলে ভ্যাট গ্রহণের চালান নম্বর ও অন্যান্য তথ্য এসএমএস এবং ই-মেইলের মাধ্যমে নিশ্চিত করা হবে। প্রতি ক্ষেত্রে জমা সম্পন্ন হবে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসের মাধ্যমে, যা প্রায় তাৎক্ষণিক। এর ফলে গতানুগতিক পদ্ধতিতে প্রদত্ত কর পরিশোধে দুই বা তিন দিনের প্রয়োজন হবে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক। উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, ইউনিলিভার বাংলাদেশের সিইও কেদার লেলে, লাফার্জহোলসিম বাংলাদেশের সিইও রাজেশ সুরানা, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, ভ্যাট অডিট ও ইন্টেলিজেন্স সদস্য মান্নান সিকদার, এনবিআরের কমিশনার ও ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান, এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুবউর রহমানসহ উচ্চপদস্থ কর্মকর্তারা।

এনবিআর চেয়ারম্যান বলেন, ই-পেমেন্ট মডিউলটির ফলে করদাতা সহজে, কম সময়ে ও শতভাগ নিরাপত্তার সঙ্গে ঘরে বসে বা যে কোনো স্থান থেকে প্রদেয় কর পরিশোধ করতে পারবেন। মো. মেজবাউল হক বলেন, ‘বিশ্বের একটি শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে এইচএসবিসিকে অনুরোধ করব, তারা যাতে তাদের বিশ্বব্যাপী অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে আরও এগিয়ে নিয়ে যায়।’

মো. মাহবুবউর রহমান বলেন, আমরা বাংলাদেশে অনলাইন ভ্যাট পরিশোধ সেবা প্রদানের শুরুতে অংশীদার হিসেবে থাকতে পেরে গর্বিত। এনবিআর ও বাংলাদেশ ব্যাংকের এই যৌথ উদ্যোগটি ভ্যাট পরিশোধকে আরও সহজ ও নিরাপদ করবে বলে আমাদের বিশ্বাস। এইচএসবিসির সঙ্গে ব্যাংকিং, গ্রাহকদের জন্য আরও সহজ, দক্ষ ও উন্নত করা তথা ব্যাংকিং ক্ষেত্রে ডিজিটালাইজেশন ত্বরান্বিত করতে আমরা সদা সচেষ্ট রয়েছি।’

আপনার মতামত লিখুন :