করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে জাপান দিল সহায়তা

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:২১ PM, ০৬ অগাস্ট ২০২০

 

 

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলার সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে একথা জানান। সচিব জানান, বাংলাদেশকে এই আর্থিক সহযোগিতা প্রদান সংক্রান্ত একটি বিল ইতোমধ্যে জাপানী পার্লামেন্টে অনুমোদন পেয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
দুপুর ১টা ৫ মিনিটে শুরু হওয়া এই ফোনালাপে দু’দেশের প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারী, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা এবং জাপানী সহায়তা বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়ে কথা বলেন। জাপানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে আরও বেশি জাপানী বিনিয়োগ চান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করারও তাগিদ দেন তিনি।
ফোনালাপে বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে জাপানের প্রধানমন্ত্রীকে অবহিত করেন শেখ হাসিনা। এ প্রসঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানান, তিনি রোহিঙ্গা সঙ্কট সমাধানের বিষয়ে মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলবেন। পিপিই, মাস্ক, গগলসসহ কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় সুরক্ষাসামগ্রী বাংলাদেশকে দেয়ায় জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। করোনা মহামারীর কারণে স্থগিত হওয়া ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালের যথাসময়ে অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মতামত লিখুন :