কাশ্মীর নিয়ে আলোচনা ইমরান-হাসিনার, উদ্বেগে ভারত।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫০ PM, ২৭ জুলাই ২০২০

 

নিউজ পোর্টাল ‘দি ওয়াল’এর এক প্রতিবেদনে বলা হচ্ছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের  সঙ্গে সম্প্রতি ফোনে কথা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা সেই আলোচনায় নাকি উঠে এসেছে কাশ্মীর প্রসঙ্গ।

জম্মু-কাশ্মীরের বর্তমান অবস্থা নিয়ে হাসিনার কাছে নিজের চিন্তার কথা নাকি জানিয়েছেন ইমরান। এই খবরে উদ্বেগ বেড়েছে নয়াদিল্লির। চীনের সঙ্গে সংঘাতের মধ্যে ভারতের পড়শি রাষ্ট্রগুলোর অবস্থান নিয়ে ধন্ধে ভারত।

এ বিষয়ে ভারতীয় মিডিয়ায় উদ্বেগের শেষ নেই। বাংলাদেশ ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর টেলিফোন কথোপকথনে দেশটির মিডিয়াগুলো বলতে চাচ্ছে নয়াদিল্লি বিষয়টি নিয়ে উদ্বেগে পড়েছে।

গত মাস থেকেই ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছে নেপাল। তার মধ্যে যদি ইমরানের সঙ্গে আলোচনার পরে ঢাকাও ভারতের বিরোধিতা শুরু করে সেক্ষেত্রে কূটনৈতিক ক্ষেত্রে চাপে পড়তে পারে নয়াদিল্লি। তাতে অনেকটাই সুবিধা হবে চীনের। কারণ ইতিমধ্যেই চীন অনেকভাবে বাংলাদেশের উপর প্রভাব খাটানোর চেষ্টা করছে, যাতে বাংলাদেশও ভারত বিরোধিতা শুরু করে।

ইমরান ও হাসিনার এই ফোনালাপের পরে ইসলামাবাদ ও ঢাকার পক্ষ থেকে যে বিবৃতি জারি করা হয়েছে তার মধ্যে তফাত রয়েছে। ইসলামাবাদের তরফে জারি আট পাতার বিবৃতিতে স্পষ্ট বলা হয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে নিজের চিন্তা হাসিনাকে বলেছেন ইমরান।

উপত্যকার পরিস্থিতি নিয়ে পাক প্রধানমন্ত্রী চিন্তিত। তিনি চান শান্তিপূর্ণ ভাবে এই সমস্যার সমাধান হোক। অন্যদিকে ঢাকার তরফে জারি করা দু’পাতার বিবৃতিতে বলা হয়েছে দু’দেশে ছড়িয়ে পড়া ভাইরাস ও বাংলাদেশের বন্যা নিয়ে দু’জনের কথা হয়েছে। সেখানে কাশ্মীরের কোনও প্রসঙ্গ নেই।

আপনার মতামত লিখুন :