খালেদা জিয়ার জন্ম তারিখ নিয়ে স্বীকৃত বিতর্ক রয়েছে।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০০ PM, ০৭ সেপ্টেম্বর ২০২০

 

ঢাকায় সরকারি ও কূটনৈতিক সূত্রগুলোও গতকাল রবিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে। চীনা দূতাবাস কর্মকর্তাদের দাবী সাম্প্রতিক বছরগুলোতে ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন করা এবং এর রাজনৈতিক স্পর্শকাতরতার বিষয়ে জানতেন না।

তবে সারা বিশ্বে চীনের নীতি হলো সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে যোগাযোগ রাখা এবং সেই নীতি তাঁরা অনুসরণ করে আসছেন। জন্মদিনে নেতাদের উপহার হিসেবে তাঁরা ফুল পাঠিয়ে থাকেন। তবে যেহেতু খালেদা জিয়ার জন্ম তারিখ নিয়ে স্বীকৃত বিতর্ক রয়েছে, তাই তাঁরা আগামী দিনে এই বিষয়ে সতর্ক থাকবেন।

এভাবেই বিবৃতি দিয়েছে ঢাকাস্থ চীনা দূতাবাস। এর আগে গত ৩১ আগস্ট করোনা  মেকাবেলায় তাইওয়ানের দেওয়া  চিকিৎসা সামগ্রীর বিষয়ে গভীর হতাশা প্রকাশ করেছিল এই দূতাবাসটি।

বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার দিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উপহার পাঠানোর পর এ নিয়ে সরকারের কাছে দুঃখ প্রকাশ করেছে ঢাকায় চীনা দূতাবাস। গত ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনের প্রাক্কালে চীন দূতাবাস তাঁকে উপহার পাঠিয়েছিল।

বিষয়টি জানাজানি হওয়ার পর পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে খোঁজ খবর করা শুরু করে ।  এতে বিপাকে পরে উপহার পাঠানোর ঘটনায় চীন দূতাবাসের কর্মকর্তারা দুঃখ প্রকাশ করেছেন।

আপনার মতামত লিখুন :