ঘুষের টাকায় বাড়ি কেনেন বাচ্চু ও তাঁর ভাই- বেসিক ব্যাংক কেলেঙ্কারি

Mohammad BiplobMohammad Biplob
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৩৯ PM, ২০ জুন ২০২০

বেসিক ব্যাংকের চেয়ারম্যান থাকার সময় শেখ আবদুল হাই ওরফে বাচ্চু ১১০ কোটি টাকা দিয়ে ঢাকায় একটি বাড়ি কিনেছিলেন। শেখ আবদুল হাই একক কর্তৃত্বে নামে-বেনামে হাজার হাজার কোটি টাকা ঋণ দিয়েছিলেন। সেই ঋণের একটি বড় অংশ ঘুষ হিসেবে নিয়েছেন তিনি। সেই টাকা দিয়েই কেনা হয়েছে এই বাড়ি।

এত বড় বাড়ি কেনার জন্য আবদুল হাই এত টাকা কোথায় পেলেন—বাংলাদেশ ব্যাংক তার উৎস অনুসন্ধান করে সাত বছর আগেই একটি প্রতিবেদন পাঠিয়েছিল দুর্নীতি দমন কমিশনে (দুদক)। দুর্নীতির দায়ে অনেকের সম্পত্তি জব্দ করলেও আবদুল হাইয়ের এ সম্পত্তি জব্দের ব্যাপারে দুদক কিছুই করেনি। তাঁর বিষয়ে তদন্ত ও মামলা করার জন্য আদালতের দেওয়া সময়সীমা কয়েকবার পার করে দুদক এখন চুপচাপ আছে।

বাড়িটি কেনা হয় আবদুল হাই, তাঁর স্ত্রী, ছেলে-মেয়ে ও ভাইয়ের নামে। ঢাকার ক্যান্টনমেন্ট বাজার এলাকার শহীদ সরণিতে থাকা এ বাড়ির আয়তন দেড় বিঘা। বাড়িটির বিক্রেতা বেস্ট হোল্ডিংস গ্রুপের চেয়ারম্যান ও হোটেল লা মেরিডিয়ানের মালিক আমিন আহমেদ।

দুদক পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য  বলেন, ‘বেসিক ব্যাংকের মামলার তদন্ত শেষ হয়নি। আর ব্যাংকটির সাবেক চেয়ারম্যানের সম্পত্তির বিষয় মুখ্য হিসেবে কখনো আসেনি। যখন আসবে, দুদক তখন আইনানুযায়ী পদক্ষেপ নেবে।’

এডমিন/ডেইলিজার্নাল বিডি

আপনার মতামত লিখুন :