চলাচলে বাড়ল সময়সীমা।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:০৩ PM, ০৪ অগাস্ট ২০২০

 

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, আগামী ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব্যাহত থাকবে এবং সাপ্তাহিক ছুটি এ নিয়ন্ত্রণের অন্তর্ভুক্ত থাকবে।

আদেশে করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯-এর বিস্তার রোধে এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার শর্ত সাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলী এবং জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে ১০টি শর্তের কথা বলা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে- রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) ব্যতীত বাসস্থানের বাইরে আসা যাবে না।

এ ছাড়া বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।
শর্তের মধ্যে আরও রয়েছে- হাটবাজার, দোকান-পাট ও শপিং মলে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। হাটবাজার, দোকান-পাট ও শপিং মল আবশ্যিকভাবে রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

এসব ছাড়াও সরকারি-বেসরকারি অফিস স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :