চীনের অর্থনীতি উন্নতি

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:২৫ AM, ২২ জুলাই ২০২০

করোনাভাইরাস মহামারির ধাক্কা কাটিয়ে বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) এসে ঘুরিয়ে দাঁড়িয়ে চীনের অর্থনীতি। বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ) তুলনায় এ সময় চীনের অর্থনীতিতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ২ শতাংশ।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস ঠেকাতে লকডাউনের কারণে প্রথম প্রান্তিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের অর্থনীতিতে মন্দা দেখা দিলেও দ্বিতীয় প্রান্তিকে এসে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে দেশটি।

এতে বলা হয়েছে, দ্বিতীয় প্রান্তিকে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির এ হার বিশেষজ্ঞদের অনুমানের চেয়েও বেশি। এটি ভি-আকৃতির পুনরুদ্ধার প্রক্রিয়াকে নির্দেশ করে, যার অর্থ হচ্ছে- প্রবৃদ্ধি কমে যাওয়ার পর দ্রুত তা পুনরুদ্ধার করা।

এর আগে চলতি বছরের প্রথম প্রান্তিকে চীনের জিডিপি প্রবৃদ্ধি আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৮ শতাংশ কমে যায়, যা জিডিপি প্রবৃদ্ধির হিসাব শুরু হওয়ার পর থেকে সবচেয়ে কম। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীন কঠোর পদক্ষেপ নেওয়ায় এই সময়ের বেশিরভাগজুড়েই দেশটির কারখানা ও ব্যবসায়িক কার্যক্রম প্রায় বন্ধ ছিল।

লকডাউন তুলে নেওয়ার পর অর্থনীতি চাঙ্গা করতে কর কাঠামো পরিবর্তন আনাসহ বেশকিছু পদক্ষেপ নেয় চীন। আর এসব পদক্ষেপ যে অত্যন্ত সময়োপযোগী ছিল তার প্রমাণ দ্বিতীয় প্রান্তিকে এসেই পেয়ে গেল দেশটি।

আপনার মতামত লিখুন :