দ্রাবিড়ের সেই না পাওয়া সৌরভকে এখনো পোড়ায়

Anwar HossainAnwar Hossain
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:০৩ PM, ২১ জুন ২০২০

রাজার মতোই নিজের টেস্ট ক্যারিয়ারটা শুরু করেছিলেন সৌরভ গাঙ্গুলী। লর্ডসে দারুণ এক সেঞ্চুরি করে। গতকাল ২০ জুন ছিল তাঁর টেস্ট অভিষেকের দুই যুগ পূর্তি। কেবল সৌরভই নন, রাহুল দ্রাবিড়ের টেস্ট অভিষেকও হয়েছিল একই দিনে। সৌরভের মতোই তাঁর শুরুটাও সেঞ্চুরি দিয়েই হতে পারত। কিন্তু অল্পের জন্য সেটা হয়নি। মাত্র ৫ রান দূরে থেকেই ৯৫ রানে শেষ হয়েছিল দ্রাবিড়ের অভিষেক টেস্ট ইনিংস।

দ্রাবিড়ের সেঞ্চুরিটির জন্য মুখিয়ে ছিলেন সৌরভ। সেটা তিনি জানিয়েছেন, ‘আমি আউট হয়ে গিয়েছিলাম আগে। আমার আউটের পরদিন সকালে দ্রাবিড় আউট হয়ে গেল ৯৫ রানে। মনে আছে আমি ওর সেঞ্চুরির আশায় দীর্ঘক্ষণ লর্ডসের ড্রেসিং রুমের ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলাম। আমি দ্রাবিড়কে অনূর্ধ্ব–১৫ ক্রিকেট খেলতে দেখেছি। আমাদের অভিষেক একই সঙ্গে হয় লর্ডসে। সেদিন দ্রাবিড় যদি সেঞ্চুরি পেয়ে যেত, তাহলে দারুণ ব্যাপার হতো।

একই সঙ্গে দুজনের অভিষেক, নিজে শুরুটা রাঙালেন সেঞ্চুরি দিয়ে, কিন্তু বন্ধু পারলেন না অল্পের জন্য। ব্যাপারটা পোড়ায় সৌরভকে। সেটা তিনি দ্রাবিড়ের সঙ্গেই এক আলাপচারিতায় বলেছেন তিনি। আইসিসি সৌরভ–দ্রাবিড়ের টেস্ট অভিষেকের দিনটি স্মরণ করে টুইটারে সেই ভিডিওটা পোস্ট করেছে। মজার ব্যাপার হচ্ছে সৌরভ–দ্রাবিড়ের ঠিক ১৫ বছর পর একই তারিখে টেস্ট অভিষেক ঘটে ভারতীয় ক্রিকেটের আরেক রাজপুত্র বিরাট কোহলির।

অভিষেক টেস্টের তৃতীয় দিনে সৌরভ পেয়েছিলেন তাঁর সেঞ্চুরিটি। ৩০১ বলে ১৩১ রানের অসাধারণ সেই ইনিংসে মেরেছিলেন ২০টি বাউন্ডারি। সৌরভের সেই সেঞ্চুরি দারুণ উদ্বুদ্ধ করেছিলন দ্রাবিড়কে। পরবর্তী সময়ে দ্রাবিড় ছিলেন সৌরভরে নির্ভরযোগ্য সতীর্থ অধিনায়কত্বের উত্তরসূরি, ‘সৌরভের ব্যাটিং দেখে আমার মনে হয়েছিল, আমিও তো তাহলে কিছু করতে পারি। আমি সেই সেঞ্চুরি থেকে প্রেরণা খুঁজছিলাম। সৌরভ সেঞ্চুরি পাওয়ায় খুবই খুশি হয়েছিলাম।

আনোয়ার/ডেইলিজার্নালবিডি

আপনার মতামত লিখুন :