পৃথিবীর সকল বাবা ভালো থাকুক

Anwar HossainAnwar Hossain
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:১৬ PM, ২১ জুন ২০২০

বাবা। কঠিন চেহারা। শক্ত চোয়াল। অত সহজে হাসেন না।

বাবার সঙ্গে কথা বলতে হয় মেপে। থাকে বকা খাওয়ার ভয়। এই বাবাকে কোনো না কোনো সময় ঠিক চিনে ফেলে সন্তান। বাইরে তিনি যত কঠিন, ভেতরে ততটাই কোমল। সন্তানের ভবিষ্যতের জন্য নিজের বর্তমানকে হাসিমুখে উৎসর্গ করা এই বাবাদের আজ আলাদাভাবে স্মরণ করার দিন।

প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার এই দিবসটি উদযাপন করা হয়। সে হিসেবে আজ রবিবার (১৬ জুন) বিশ্ব বাবা দিবস। এ দিনটিতে বাবাদের নানাভাবে শুভেচ্ছা জানানো বা স্মরণ করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অনেক ব্যবহারকারী তাদের বাবাকে নিয়ে মন্তব্য করছেন, ছবি শেয়ার করেছেন।
গোলাম মোস্তফা লিখেছেন, ‘বিশ্ব বাবা আর মা দিবসটি একদিনের জন্য? আমার বাবা আর মার জন্য দিবসটি প্রতি দিনের জন্য তাই আমি তাদেরকে প্রতিদিন ভালবাসি।এখন আর তাদের ভালবাসতে পারব না। এখন শুধু দোয়া করতে পারব, আমার বাবা মাকে আল্লাহ্ পাঁক জান্নাত নসিব করেন।

মোহাম্মদ রকিবুল হাসান লিখেছেন, ‘বাবা-মাকে নিয়ে কোন দিবস হয় না, নাহয় কোন লেখা। বাবা-মা শব্দ দুইটাই একটা বই, একটা গন্থ, যা লেখা হয়েছে মহাসাগর পরিমাণ কালি দিয়ে, তুবুও কম পরে যায় তাদের নিয়ে লেখা বইয়ে। তাই কিছু লেখার নেই, না আছে তাদের জন্য কোন দিবস। একদিনের জন্য নয়, যে দিনটা আসে ৩৬৪ দিন পর, আমার জন্য মাঝখানে ৩৬৪টা দিন, সাথে এই দিন টাও আমার জন্য বাবা-দিবস।

শিকদার রাশেদ হাসান লিখেছেন, ‘বাবাকে নিয়ে বলার কিছু নেই। কারণ বাবাকে নিয়ে কোন উপমা বা বর্ণনা পৃথিবীতে আজও সৃষ্টি হয়নি। বাবাকে নিয়ে লিখে বাবা নামটির শ্রী নষ্ট করবো না। তামাম দুনিয়ার যত শব্দ আছে তা সংযুক্ত করলেও বাবার গুণগান শেষ হবে না।

ডেইলিজার্নালোবিডি/আনোয়ার

আপনার মতামত লিখুন :