প্রথমবারের মতো নারী অর্থমন্ত্রী পেল কানাডা।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:২২ PM, ১৯ অগাস্ট ২০২০

 

পাঁচ বছর দায়িত্ব পালনের পর অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বিল মোর্নিয়াও। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, একটি দাতব্য সংস্থার কার্যক্রম দেখতে পরিবার নিয়ে অনেক দেশ সফর করলেও কোনো খরচ তিনি পরিশোধ করেননি।

এছাড়া, করোনাকালে বিধ্বস্ত কানাডার অর্থনীতির পুনরুদ্ধারে মোর্নিয়াও এবং ট্রুডো মধ্যে বিরোধ চলছিল বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

রাজধানী অটোয়াতে স্বল্প পরিসরের শপথ গ্রহণের অনুষ্ঠান শেষে নতুন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে সবাই দাঁড়িয়ে অভিবাদন জানান। অবশ্য শপথ অনুষ্ঠানে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরাসহ করোনাভাইরাস নির্দেশিকা মানতে হয়েছে।

প্রথমবারের মতো নারী অর্থমন্ত্রী পেল কানাডা। নতুন অর্থমন্ত্রী হিসেবে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর মধ্য দিয়ে তিনি দেশটির অর্থমন্ত্রীর দায়িত্বে থাকা বিল মোর্নিয়াও’র স্থলাভিষিক্ত হলেন।

এএফপি জানিয়েছে, গত সোমবার করোনাভাইরাসের মহামারির সময়ে অর্থনীতি সুরক্ষায় সরকারি ব্যয় নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বিরোধের জেরে পদত্যাগের ঘোষণা দেন অর্থমন্ত্রী বিল মোর্নিয়াও। তারপরই ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে অর্থমন্ত্রী হিসেবে বেছে নেন ট্রুডো।

করোনার কারণে নতুন অর্থমন্ত্রী ৫২ বছর বয়সী ক্রিস্টিয়া প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে হাত না মিলিয়ে কনুই মেলান। নারী অর্থমন্ত্রী নিয়োগ দেওয়া প্রসঙ্গে ট্রুডো বলেন, আমরা কাচের দেয়ালটা ভেঙেছি।

সাবেক সাংবাদিক ক্রিস্টিয়া কানাডার সরকারের উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এর আগে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করেছেন লিবারেল পার্টি অব কানাডার এই রাজনীতিক।

আপনার মতামত লিখুন :