প্রাথমিক শিক্ষা সমাপনী না নেয়ার প্রস্তাব

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪৪ PM, ২০ অগাস্ট ২০২০

 

মন্ত্রণালয়ের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা চলতি বছরের পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাব করার বিষয়টি নিশ্চিত করেন। তারা আরও জানান, বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এ বছর না নেওয়ার প্রস্তাব অনুমোদিত হলে এই পরীক্ষার ভিত্তিতে যে বৃত্তি দেওয়া হয়, তা দেওয়া হবে না। তবে কেন্দ্রীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হলেও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এ বছর নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সেই পরিকল্পনার বাস্তবায়নও নির্ভর করছে করোনার সংক্রমণ পরিস্থিতির ওপর। বিদ্যালয় খুললে স্বাস্থ্যবিধি মেনে তা কীভাবে চলবে, সে বিষয়েও একগুচ্ছ পরিকল্পনা তৈরি করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

চলতি বছরের পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাব করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনাভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভূত পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম-আল-হোসেন এ ব্যাপারে বলেন, ‌‌‌‌‌‌আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই প্রস্তাব পাঠানো হয়েছে।

গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ সিদ্ধান্তের লিখিত পত্রে সই করেন। পরে আজ প্রস্তাবটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

আপনার মতামত লিখুন :