প্রাথমিক শিক্ষা সমাপনী না নেয়ার প্রস্তাব যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪২ PM, ১৯ অগাস্ট ২০২০

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে আগামী নভেম্বরের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা না নেয়ার প্রস্তাবের সারসংক্ষেপ তৈরি করেছি। আগামীকাল প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো হবে। তার সিদ্বান্তের উপর নির্ভর করবে পরীক্ষা হবে কি হবে না।

বুধবার ১৯ আগস্ট প্রস্তাবটি পাঠানো হবে বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার প্রস্তাবের সারসংক্ষেপে স্বাক্ষর করেছেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। করোনার কারণে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

করোনার পরিস্থিতি উন্নতী না হওয়ায় আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভবনা নেই। এই পরিস্থিতে ডিপিই ও নেপের জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি ডিজিকে কর্মপন্থ চূড়ান্ত করার নির্দেশ দেয় মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে থাকা প্রতিষ্ঠান দুটির বিশেষজ্ঞরা পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাব পাঠিয়েছেন মন্ত্রণালয়ে। তার ভিত্তিতেই পরীক্ষা না নেওয়ার প্রস্তাব পাঠানো হচ্ছে প্রধানমন্ত্রীর কাছে।

করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে সংসদ টিভি ও রেডিওর মাধ্যমে পাঠদান করা হচ্ছে। এতে ৬০ শতাংশের বেশি শিক্ষার্থী পাঠদানের বাইরে রয়েছে বলে বিশেষজ্ঞরা দাবি করেছেন।

আপনার মতামত লিখুন :