প্রেসিডেন্ট ট্রাম্প এবং তাঁর দল এই নির্বাচনকে পুনঃপ্রতিষ্ঠার নির্বাচন বলে দাঁড় করাতে চান।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:১১ PM, ০৪ সেপ্টেম্বর ২০২০

 

বাইডেনের জন্য এখন বড় বিষয় হয়ে উঠেছে নির্বাচনের মুখ্য বিষয়ে তাঁর অবস্থানে স্থির থাকা এবং প্রেসিডেন্ট ট্রাম্পের পাতা ফাঁদে না দেওয়া। এবারের নির্বাচনের মুখ্য বিষয় বা ইস্যু নিয়ে দুই দলের অবস্থানে পার্থক্য আকাশ-পাতাল। প্রেসিডেন্ট ট্রাম্প এবং তাঁর দল এই নির্বাচনকে আইনশৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার নির্বাচন বলে দাঁড় করাতে চান।

কয়েক মাস ধরে পুলিশি নির্যাতনের বিরুদ্ধে এবং নাগরিক অধিকারের দাবিতে আন্দোলনের সময় যেসব সহিংসতার ঘটনা ঘটেছে এবং এখনো কোথাও কোথাও যা অব্যাহত আছে, তাকেই পুঁজি করে তিনি বলছেন যে ডেমোক্র্যাটরা ক্ষমতায় এলে দেশে নৈরাজ্য হবে। ফলে তাঁকে ভোট দেওয়া দরকার দেশকে উগ্র বামপন্থীদের হাত থেকে রক্ষা করার জন্য।

মাত্র দুই মাস পর অনুষ্ঠেয় নির্বাচন সামনে রেখে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন বিভিন্নভাবে প্রচারাভিযান চালাচ্ছেন। দুই দলের জাতীয় সম্মেলনের পরে দুই প্রার্থীর কারোরই জনসমর্থনে বড় ধরনের পরিবর্তন ঘটেনি।

জাতীয় পর্যায়ের সর্বশেষ জনমত জরিপগুলোর গড় হিসাবে বাইডেন ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ৭ পয়েন্টে। নির্বাচনের প্রায় ৮ সপ্তাহ আগে এবং জাতীয় জরিপের এই সব ফল ডেমোক্র্যাটদের জন্য আশাব্যঞ্জক হলেও প্রার্থী বাইডেনের সামনে এখন একটা বড় চ্যালেঞ্জ তৈরি হয়েছে।

এটিকে যথাযথভাবে মোকাবিলা করার ওপর নির্ভর করছে বাইডেন এই অনুকূল পরিস্থিতিকে বিজয়ের দিকে নিয়ে যেতে পারবেন কি না।

আপনার মতামত লিখুন :