ফসলি জমিতে ঘর বানালেন মতলেব

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫২ PM, ২১ জুলাই ২০২০


বিমানবাহিনীর বেজ ক্যাম্প স্থাপনের জন্য জমি অধিগ্রহণ হবে- এমন খবরে বরিশাল বিমানবন্দরসংলগ্ন ফসলি জমিতে ঘর তোলার হিড়িক পড়েছে। বাবুগঞ্জ উপজেলার মানিককাঠী গ্রামে নির্ধারিত ওই জমিতে গত তিন/চার মাসে দুই শতাধিক আধাপাকা ও টিনশেড ঘর উঠেছে। ঘর তোলা অব্যাহত আছে এখনও। পার্শ্ববর্তী ক্ষুদ্রকাঠী গ্রামের ইটভাটার মালিক মনির ও নাসির এবং স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি ও ওয়ার্কার্স পার্টির একাধিক নেতাও সম্ভাব্য অধিগ্রহণের জমিতে আধাপাকা ঘর তুলেছেন। অধিগ্রহণে তিন গুণ মূল্য পাওয়া যাবে- এমন আশায় ঘরগুলো তোলা হয়েছে বলে স্বীকার করেছেন একাধিক জমির মালিক।

জানা গেছে, মানিককাঠী গ্রামে বরিশাল বিমানবন্দরসংলগ্ন ফসলি জমিতে বেজ ক্যাম্প স্থাপনের জন্য বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার ওই জায়গা পরিদর্শন করেছেন। গত সাড়ে তিন বছর বিষয়টি নানাভাবে পর্যবেক্ষণ হলেও এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বরিশাল জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা গেছে, বেজ ক্যাম্প স্থাপনের জন্য ১৫৮ একর জমি অধিগ্রহণ করা হবে। যাবতীয় কার্যক্রম শেষ করে অধিগ্রহণের জন্য ভূমি মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানোর প্রক্রিয়া চলছে।

এদিকে জমি অধিগ্রহণ হচ্ছে- এমন খবর জানাজানি হলে তিন/চার মাস আগে ওই জমিতে ঘর তোলা শুরু করেন জমির মালিকরা। সেখানে একে একে গড়ে উঠছে ছোট-বড় স্থাপনা। এরই মধ্যে দুই শতাধিক ঘর উত্তোলন হয়েছে বলে স্থানীয় একাধিক সূত্র নিশ্চিত করেছে।

আপনার মতামত লিখুন :