ফ্রিজে খাবার সংরক্ষণে কিছু জরুরী পরামর্শ

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০৭ PM, ২০ জুলাই ২০২০

ফ্রিজে কোন খাবার কিভাবে, কত দিন রাখা যাবে? কোন জিনিস কত তাপমাত্রায় রাখতে হবে? এই বিষয়গুলো নিয়ে আমাদের ভালোভাবে জেনে রাখা দরকার। ফ্রিজে কাঁচা খাবার রাখার পদ্ধতি এক রকম আর রান্না করা খাবার সংরক্ষণের পদ্ধতি অন্য রকম। সঠিক নিয়মে সংরক্ষণ না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় এমনকি খাবার বিষাক্ত হয়ে যেতে পারে। আজ আমরা জানব খাবার কিভাবে ফ্রিজে সংরক্ষণ করা যায় সে বিষয়ে।  

ফ্রিজের তাপমাত্রা কেমন হয়?

সাধারণত ফ্রিজ ডিপ ও নরমাল- এ দুই ভাগে বিভক্ত থাকে। ফ্রিজের নরমাল অংশের তাপমাত্রা সব সময় ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ ডিগ্রি সেলসিয়াসে থাকা রাখতে হয় এবং  ডিপ ফ্রিজের তাপমাত্রা ০ ডিগ্রি ফারেনহাইট বা-১৭ ডিগ্রি সেন্টিগ্রেটের আশপাশে রাখা উচিত। ফ্রিজে আলাদা আলাদা তাপমাত্রায় খাবার রাখা উচিত। এজন্য অবশ্যই ফ্রিজের তাপমাত্রার দিকে বিশেষ খেয়াল রাখা দরকার। খাবারের পরিমাণ অনুযায়ী প্রয়োজনে তাপমাত্রা কিছুটা কমাতে এবং বাড়িয়ে নিতে হবে। কাঁচা মাংস, মাছ ইত্যাদি ডিপ অংশে এবং সবজি, ফল ইত্যাদি নরমাল অংশে রাখা উচিত।

কোন খাবার ফ্রিজে কতদিন রাখা যাবে?

১। হট ডগ, পিৎজা, চিকেন প্যাটিস বা বার্গার জাতীয় খাবার খোলা অবস্থায় ১ সপ্তাহ, না খোলা অবস্থায় ২ সপ্তাহ পর্যন্ত রাখা যায়।

২। কাঁচা মাংস ফ্রিজে রাখলে ৩-৫ দিন ভালো থাকে। তবে কাঁচা মুরগির মাংস ডিপ ফ্রিজে আস্ত অবস্থায়  রাখলে তা প্রায় ১ বছর  পর্যন্ত ভালো থাকে। আর কাটা অবস্থায় ৫-৬ মাসের মধ্যে রান্না করে ফেলাই উত্তম।

৩। ফ্রিজে স্যুপ জাতীয় খাবার সাধারণত ৩-৪ দিন ভালো থাকে। রান্না করা মুরগির মাংস, মাছ বা ডিমের কোনো আইটেম ৩-৪ দিন পর্যন্ত ফ্রিজে রাখা যায়। শরীর ঠিক রাখতে এই গাইড লাইন মেনে চলা একান্ত প্রয়োজন।

আপনার মতামত লিখুন :