বাংলাদেশ ব্যাংক এর রিজার্ভ চুরির চার বছর পার, কিছুই করতে পারলনা কতৃপক্ষ

Mohammad BiplobMohammad Biplob
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৪৭ PM, ২০ জুন ২০২০

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির চার বছর হয়ে গেল। অথচ এখনো চুরি হওয়া অর্থের ৫৬১ কোটি টাকা এখনো ফেরত আসেনি। সেই অর্থ ফেরত আসার কোনো আশ্বাসও মেলেনি। রিজার্ভ চুরি নিয়ে যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনে যে মামলা চলছে, তাতেও এখন আর অর্থ ফেরত পাওয়ার কোনো আশা দেখা যাচ্ছে না।

রিজার্ভ চুরির পর যুক্তরাষ্ট্রের আদালতে ২০১৯ সালের শুরুতে মামলা দায়ের করে বাংলাদেশ ব্যাংক। সেই আদালতে সব পক্ষ প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়েছে। এখন সেই আদালতে ক্ষতিপূরণ মামলাটি চলবে কি না, শিগগিরই তার রায় দেবেন মার্কিন আদালত। ফলে টাকা উদ্ধার নয়, আপাতত যুক্তরাষ্ট্রের আদালতে ক্ষতিপূরণ মামলা চালানোর চেষ্টাই চালাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা এ নিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের আদালতে মামলা না চালানোর রায় এলে আবার আপিল করা হবে। কারণ, এই মামলা অন্য দেশে গেলে ফিলিপাইনের সঙ্গে টেকা যাবে না। বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রই নিরাপদ।

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা বাদী হয়ে ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন। তবে রিজার্ভ চুরির মামলায় বাংলাদেশ অংশের তদন্ত শেষ হলেও শিগগিরই চার্জশিট দিতে পারছে না পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

এডমিন/ডেইলিজার্নাল বিডি

আপনার মতামত লিখুন :