ব্যাংকের নতুন নির্দেশনা।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৪৪ PM, ৩০ জুলাই ২০২০

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

প্রতিবছর ঈদের আগে এটিএম বুথে টাকা রাখার বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক। সাম্প্রতিক বছরগুলোতে এবং করোনাকালে কার্ডভিত্তিক লেনদেন ব্যাপক বাড়ায় এসব ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে বলা হয়। এরপরও ঈদের বন্ধে টাকা না পাওয়াসহ বিভিন্ন বিড়ম্বনার খবর পাওয়া যায়।

সার্কুলারে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখতে বুথে কোনো ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধান করতে হবে। প্রতি বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করা, পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বুথের মতো পয়েন্ট অব সেলস বা পসেও সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে হবে। অনলাইন ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ এবং অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা (টুএফএ) ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। ব্যাংক ও সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে পরিচালিত মোবাইল ব্যাংকিংয়ের সেবাও যাতে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থায় গ্রাহক যেন হয়রানির শিকার না হন সে ব্যবস্থা নেওয়া এবং সার্বক্ষণিক ব্যাংকের হেল্প লাইন সহায়তা চালু রাখতে হবে। ছুটির মধ্যে এসব ব্যবস্থাপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে।

আপনার মতামত লিখুন :