ভারতে থেকে আসতে পারে পিঁয়াজ আজ থেকে

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪৯ PM, ১৬ সেপ্টেম্বর ২০২০

 

পেঁয়াজের চালান আজ বুধবার থেকে রপ্তানির অনুমতি দেওয়া হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ হারুন জানিয়েছেন, পূর্বের খোলা ঋণপত্রের বিপরীতে সীমান্তের ওপারে আটকে পড়া পেঁয়াজ বোঝাই ট্রাকের এক্সপোর্টের অনুমতি মিলেছে। এ ছাড়াও বাংলাদেশে সময় মত প্রবেশ করতে না পারা পেঁয়াজ বোঝাই দুই শতাধিক ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারবে।

গত সোমবার (১৪ সেপ্টেম্বর) ভারত সরকার তাদের অভ্যন্তরীণ বাজারে সঙ্কটের কারণে মূল্যবৃদ্ধির অজুহাতে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরফলে বন্দরের ভারত অংশে ২৫০-৩০০ পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে। ভারত থেকে এই দুইদিন আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে দামে বড় ধরণের প্রভাব পড়ে। এতে করে ৪০ টাকার পেঁয়াজ এক লাফে ৮০-১০০ টাকায় বেচাকেনা হয়।

এদিকে হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ ভারতের বালুরঘাটের রপ্তানিকারক রামনাথ সাহার উদ্বৃতি দিয়ে মঙ্গলবার রাত সাড়ে ৯টায় জানান, গত রবিারের আগে যেসব পেঁয়াজ রপ্তানির জন্য সেদেশের সরকার অনুমতি দিয়ে ছিল, সেসব পরিমাণের পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির অনুমতি দিতে পারে। ধারনা করা হচ্ছে কাল বুধবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ ঢোকার সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :