ভারত চীনের নতুন লড়াই।

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫১ PM, ০৫ সেপ্টেম্বর ২০২০

 

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ দিনের বিতর্কিত খালটি নিয়ে থাইল্যান্ডের রাজনৈতিক মহলে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। একটি পার্লামেন্টারি কমিটি চলতি মাসে প্রস্তাবটির ব্যাপারে সুপারিশ করতে যাচ্ছে।

আর যুক্তরাষ্ট্রের সাথে নামমাত্র মিত্রতা থাকলেও থাইল্যান্ড এখন প্রবলভাবে ঝুঁকছে চীনের দিকে। বিশেষ করে ২০১৪ সালে থাই সরকারের দায়িত্ব গ্রহণকারী সামরিক বাহিনীকে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের অস্বীকৃতির পর তারা বেইজিংমুখী হয়ে পড়েছে।

জানা যায়, চীনের মধ্যে সীমান্ত বিরোধের ফলে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ভারতীয় ২০ জন সেনা। সাগর পথে ভারতকে ঘিরে ফেলতে বেশ কয়েকটি জোট গড়েছে চীন। চীনের নতুন ওই ঘাটির নাম মুক্তার মালা। চীন থাই খালটি খননে থাইল্যান্ডে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করলে দেশটির জন্য ওই পথ উন্মোচিত হবে।

এদিকে, ভারত মহাসাগরে প্রাধান্য বিস্তারের ক্ষেত্রে চীনের সবচেয়ে বড় দুর্বলতা হল মালাক্কা প্রণালী। সিঙ্গাপুর ও সুমাত্রাকে বিভক্তকারী এই সংকীর্ণ সাগর লেনটি দিয়েই চীনের সমুদ্র বাণিজ্য পরিচালিত হয়, দেশটি দক্ষিণ এশিয়ার দিকে তার নৌবাহিনীকেও পাঠায় এই পথ দিয়ে।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, চীনের উদ্দেশ্য সফল হলে থাই খাল হয়ে ভারতকে ঘিরে ফেলাতে পরিষ্কার পরিকল্পনা নিতে পারছে বেইজিং।

আপনার মতামত লিখুন :