মেজর সিনহা হত্যা মামলা

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১৬ PM, ০৮ সেপ্টেম্বর ২০২০

 

সোমবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান।

সূত্র জানায় প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন সিনহা হত্যাকাণ্ডের পর ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে নানা পন্থা অবলম্বন করেন।এসপির জবাবদিহিতা এবং তদারকির ঘাটতি পরিলক্ষিত হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, পুলিশের বিভিন্ন তদন্ত সংস্থার তদন্ত নিয়ে মাঝে মধ্যে প্রশ্ন দেখা দেওয়ায় সাধারণ মানুষের মধ্যে তদন্ত নিয়ে অবিশ্বাস ও সন্দেহের সৃষ্টি হয়। কারণ তদন্তের সময় কিছু ক্ষেত্রে অসাধু কিছু কর্মকর্তা সুবিধা নেওয়ার চেষ্টা করেন। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পুলিশি প্রভাবমুক্ত একটি নিরপেক্ষ তদন্ত সংস্থা গঠনের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

সিনহা ও তার তিন সহকর্মীর নির্মাণাধীন ডকুমেন্টারির সঙ্গে হত্যাকাণ্ডের সম্পর্ক থাকতে পারে বলে মনে করে তদন্ত কমিটি। কক্সবাজারে মাদক নির্মূলে একটি স্বতন্ত্র পন্থারও সুপারিশ করেছে কমিটি। মূল তদন্ত প্রতিবেদনটি ৮০ পৃষ্ঠার। এতে ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে ১৩টি সুপারিশ রয়েছে। এ ছাড়া মূল প্রতিবেদনের সঙ্গে ২১ পৃষ্ঠার ছবি ও ৫৮৬ পৃষ্ঠার বিভিন্ন সাক্ষীর সাক্ষ্য রয়েছে।

প্রতিবেদন গ্রহণ করে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঘটনা সরেজমিন তদন্ত করে কারণ, উৎস এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয়সহ সার্বিক বিষয় বিশ্লেষণ করে তদন্ত কমিটিকে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট এসেছে। রিপোর্টে কী আছে আমরা এখনো দেখিনি। আমাদের সচিব মহোদয় এগুলো বিশ্লেষণ করে যেখানে যেটা প্রয়োজন সেই অনুযায়ী কাজ করবেন।

আপনার মতামত লিখুন :