রেকর্ড ভাঙ্গলেন আনুস ফাতি

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:২৫ PM, ০৮ সেপ্টেম্বর ২০২০

 

রোববার রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। মাদ্রিদে ম্যাচের ৩২ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন ফাতি। তাতেই স্পেন জাতীয় দলের ৯৫ বছরের পুরনো রেকর্ড ভেঙে গেল। লা রোজাদের ফুটবল ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করলেন ফাতি।

জার্মানির বিপক্ষে আগের ম্যাচে অভিষেক হয় ১৭ বছর বয়সী তারকার। সেদিন অভিষেকের স্নায়ুচাপ সামলাতে পারেননি। কাল রাতে গা ঝাড়া দিয়ে উঠেছেন; ভেঙেছেন ১৯২৫ সালে করা হুয়ান ইরাজকুইনের রেকর্ড। ১৮ বছর ৩৪৪ দিন বয়সে স্পেনের হয়ে গোল করেছিলেন তিনি। ফাতি নতুন রেকর্ড গড়লেন ১৭ বছর ৩১১ দিনে।

এর আগে স্পেনের প্রথম গোলেও অবদান রেখেছেন ফাতি। সতীর্থ ও অধিনায়ক সার্জিও রামোস পেনাল্টি থেকে যে গোলটা করেছেন সেটা পাইয়ে দিয়েছেন তিনিই। অবশ্য স্পেনের হয়ে রেকর্ড গড়লেও ফাতি আফ্রিকান বংশোদ্ভূত। গিনি-বিসুয়ায় জন্ম নেওয়া এই উইঙ্গার ১০ বছর বয়সে বার্সার একাডেমিতে যোগ দেন। পরে স্পেনের নাগরিকত্ব পান তিনি।

গত বছরের আগস্টে বার্সার জার্সিতে অভিষেক হয় তার। এক সপ্তাহ পরই ক্লাবের ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোলের কীর্তি গড়েন ফাতি। উয়েফা চ্যাম্পিয়নস লিগেও সবচেয়ে কম বয়সী হিসেবে জালের ঠিকানা খুঁজে নেন তিনি। সবমিলিয়ে বিদায়ী মৌসুমটা বার্সার জন্য কঠিন হলেও দুর্দান্ত কেটেছে ফাতির জন্য। গত মৌসুমে ৩৩ ম্যাচে আট গোল করেছেন তিনি।

শিষ্যের পারফরম্যান্সে দারুণ খুশি স্পেন কোচ লুইস এনরিকে। ম্যাচ শেষে ফাতির জন্য প্রশংসার ঝাঁপি খুলে দিলেন তিনি, ‘ফাতি খুব আত্মবিশ্বাসী। এটা মোটেই স্বাভাবিক নয়। আপনি ওর বয়স বিবেচনা করুন। বার্সেলোনা, চ্যাম্পিয়নস লিগে ও একই কাজটা করেছে (সর্বকনিষ্ঠ হিসেবে হিসেবে গোল)।

আপনার মতামত লিখুন :