লাদাখ সীমান্ত উত্তেজনা

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:২৮ PM, ০৮ সেপ্টেম্বর ২০২০

 

নিজেদের অবস্থান আরো শক্তিশালী করতে লাদাখের পশ্চিমাঞ্চলে অবস্থিত চীনের হোটান বিমানঘাঁটিতে আরো অন্তত দুটি নতুন রানওয়ে নির্মাণ করা হচ্ছে। জুনের শেষ দিকে রানওয়ে দুটির নির্মাণ কাজ শুরু হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

সেখানে বলা হয়, রানওয়ে নির্মাণের পাশাপাশি গোলাবারুদ সংরক্ষণের জন্যও হোটানে একটি ভবন তৈরি করছে চীন। এই বিমানঘাঁটিটির অবস্থান কারাকোরাম গিরিপথ থেকে ২৫০ কিলোমিটার দূরে এবং লাদাখের প্যাংগং সোর ফিঙ্গার ফোর এলাকা থেকে ৩৮০ কিলোমিটার দূরে।

সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, হোটান ঘাঁটিতে বর্তমানে তিন হাজার ৩৩০ মিটার র্দীঘ ও ৬০ মিটার প্রশস্তের একটি রানওয়ে রয়েছে। জুনের শেষ থেকে সেখানে আরো অন্তত দুটি নতুন রানওয়ে নির্মাণের কাজ শুরু হয়েছে। আগের রানওয়ের কাছেই নির্মাণাধীন নতুন রানওয়ে দুটির দৈর্ঘ্য ও প্রস্ত যথাক্রমে চার কিলোমিটার এবং ৬০ মিটার।

এদিকে সীমান্তে চলমান উত্তেজনা ও সমস্যা সমাধানে শনিবার রাশিয়ার রাজধানী মস্কোর মেট্রোপোল হোটেলে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল উই ফেঙ্গের মধ্যে এক গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে দেশের সার্বভৌমত্ব রক্ষায় ও অখণ্ডতা বজায় রাখতে চীন এক ইঞ্চি জমিও ছাড় দেবে না বলে জানিয়ে দিয়েছে। আর তা রক্ষায় চীনের সেনাবাহিনী দৃঢ়প্রতিজ্ঞ, সক্ষম ও আত্মবিশ্বাসী।

আপনার মতামত লিখুন :