শ্রীঘ্রই চালু হচ্ছে রেল ব্যবস্থা

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫০ PM, ২১ অগাস্ট ২০২০

 

২৭ আগস্ট থেকে চালু হওয়ার কথা রয়েছে ১৪টি আন্তঃনগরসহ আরো ১৮টি ট্রেন। এর মধ্যে ৯ জোড়ার যাত্রা এবং গন্তব্য ঢাকার বাইরে এক জেলা থেকে আরেক জেলা। বাকি ৯ জোড়া ঢাকা থেকে বিভিন্ন জেলায় যাবে।

সম্প্রতি রেলে ভ্রমণ করার ক্ষেত্রে কিছু নিয়ম বাধ্যতামূলক করেছিল কর্তৃপক্ষ। তা নিয়ে যাত্রীদের মধ্যে অসন্তোষ দেখা দেখা দেয়। একটি নিয়ম ছিল অন্যের নামে কাটা টিকিটে ভ্রমণ করা যাবে না। আরেকটি হলো, রেল ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

পরবর্তীতে যাত্রীদের অসন্তোষের বিষয়টি বিবেচনা করে রেল কর্তৃপক্ষ এই দুটি নিয়ম বাতিল করে দেয়। বিশ্লেষকরা বলছেন, নিয়ম দুটি তুলে দেওয়ার কারণে করোনা-পরবর্তী রেলে আগের মতোই গতি আসবে।

বর্তমানে দেশে সবমিলিয়ে প্রায় দুই শতাধিক ট্রেন চলাচল করে। এর মধ্যে আন্তঃনগর ট্রেন আছে ৫০টি। ২৭ আগস্ট ১৪টি চলাচল শুরু করলে আর একটিও বাকি থাকে না। এছাড়া অন্যান্য অনেক ট্রেনই ইতোমধ্যে চালু হয়ে গেছে। বাকি থাকে কিছু মেইল, লোকাল ও কমিউটার ট্রেন।

অবশ্য এই তিন শ্রেণির ট্রেনেই বেশি মানুষ যাতায়াত করে থাকে। জয়দেবপুর, নরসিংদীসহ কয়েকটি স্টেশনে সংস্কার কাজ চলমান থাকায় ট্রেনগুলো চালু করা যাচ্ছে না। মন্ত্রণালয় সূত্রের তথ্য অনুযায়ী, আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে সংস্কার কাজ শেষ হলেই ট্রেনগুলো চালু হয়ে যাবে।

আপনার মতামত লিখুন :