সরকারের ব্যাংক ঋণ

Samia RahmanSamia Rahman
  প্রকাশিত হয়েছেঃ  ০২:০২ PM, ২৩ জুলাই ২০২০

নতুন অর্থবছরের শুরু থেকেই সরকার ব্যাংক থেকে উল্লেখযোগ্য পরিমাণে ঋণ নিচ্ছে। ২০১৯-২০ অর্থবছরে রেকর্ড ব্যাংক ঋণের পর ১৬ দিনে আরও পাঁচ হাজার ২৮৭ কোটি টাকা নিয়েছে সরকার। গত অর্থবছর ব্যাংক থেকে নিয়েছিল ৭২ হাজার ২৪৬ কোটি টাকা। মূল বাজেটে নির্ধারিত লক্ষ্যমাত্রার যা ছিল প্রায় দ্বিগুণ। এবার ব্যাংক থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে।

মূলত রাজস্ব আদায়ে খারাপ অবস্থা, সঞ্চয়পত্র বিক্রি কমে যাওয়া এবং করোনা সংকট মোকাবিলায় ব্যয় বৃদ্ধিসহ নানা কারণে সরকারের ব্যাংক ঋণ নির্ভরতা বেড়েছে বলে উল্লেখ করেন সংশ্নিষ্টরা।

করোনা মহামারিতে বিপর্যস্ত অবস্থা তৈরির আগেই গত অর্থবছরের শুরুর দিকে ব্যবসা-বাণিজ্যে ধীরগতির কারণে রাজস্ব আয়ে ছিল খারাপ অবস্থা। এর মধ্যে করোনা সংকটে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ফলে রাজস্ব আদায় স্বাধীনতা-পরবর্তী এত বছরে দ্বিতীয়বারের মতো ঋণাত্মক হয়ে গেছে। এর আগে ১৯৭৫-৭৬ অর্থবছরে একবার রাজস্ব আয় কমেছিল। গত অর্থবছরের মূল বাজেটে তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল। সংশোধিত বাজেটে তা কমিয়ে তিন লাখ ৫০০ কোটি টাকা করা হয়। তবে আয় হয়েছে দুই লাখ ১৮ হাজার ৪০৬ কোটি টাকা। সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৮৩ হাজার কোটি টাকা আয় কম হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আয় ছিল দুই লাখ ২৩ হাজার ৮৯২ কোটি টাকা।

আপনার মতামত লিখুন :